বাংলাদেশের গ্রুপ থিয়েটার এক সময় অত্যন্ত উঁচুমানের ছিল। স্বাধীনতার পর থেকে ১৯৯০-এর দশক পর্যন্ত ছিল গ্রুপ থিয়েটারের স্বর্ণযুগ। আশ্চর্যজনক হলেও সত্য যে স্বৈরাচারী সরকারের দমনপীড়নের মধ্যেই বাংলাদেশে রচিত এবং মঞ্চায়িত হয়েছিল অত্যন্ত উঁচুমানের অনেকগুলি নাটক। নাগরিক নাট্য সম্প্রদায়ের নুরলদীনের সারাজীবন, দেওয়ান গাজীর কিস্সা, গ্যালিলিও -এসব নাটকের প্রধান অভিনেতা আলী যাকের ছিলেন আমার আদর্শ মঞ্চাভিনেতা। সিনেমা কিংবা টেলিভিশনের নাটকে অভিনয় করা আর মঞ্চে অভিনয় করার মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। সিনেমা বা টিভির নাটকে একটি শট অসংখ্যবার দেয়া যায় - যতক্ষণ না পরিচালকের পছন্দ হচ্ছে। কিন্তু মঞ্চ এমন একটা জায়গা - যেখানে ভুল করার কোন সুযোগ নেই। এক সংলাপ দু'বার বলার সুযোগ নেই, ক্যামেরার কারসাজি নেই, সংলাপ ভুলে যাবার সুযোগ নেই। মঞ্চেই বোঝা যায় একজন অভিনেতার সত্যিকারের প্রতিভা। আলী যাকেরকে অনেকেই মনে রাখবেন টিভি নাটকের অভিনেতা হিসেবে, হুমায়ূন আহমেদের আজ রবিবার কিংবা বহুব্রীহি নাটকের অত্যন্ত জনপ্রিয় চরিত্রের মাধ্যমে। কিন্তু মঞ্চে তাঁর অভিনয় যাঁরা দেখেছেন - তাঁরা জানেন কী শক্তিমান বহুমাত্রিক অভিনেতা ছিলেন তিনি।
ইউনিভার্সিটিতে পড়ার সময় কিছুদিন গ্রুপ থিয়েটারের কর্মী ছিলাম। সেই সময় চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে আলী যাকের মঞ্চস্থ করেছিলেন শেক্সপিয়ারের আলোকে রচিত 'দর্পণ'। মঞ্চের আলো নিয়ে কাজে হাত লাগানোর একটা ছোট্ট সুযোগ আমার হয়েছিল। তখন কাছ থেকে দেখেছি নাট্যনির্দেশক আলী যাকেরের কাজের প্রতি নিষ্ঠা। তাঁর একটি কথা এখনো মনে পড়ে - গ্রুপ থিয়েটার হলো এমন একটি জায়গা - যেখানে সবাই সমান, যেখানে সবার কাজই সমান গুরুত্বপূর্ণ, যেখানে সবাই অভিনেতা - আলাদা করে নায়ক বা নায়িকা বলে কিছু নেই। সবাই সমান ভালো অভিনয় করলেই একটা নাটক সফল হয়, সব কলাকুশলীরা সমান দক্ষতায় কাজ করলেই সাফল্য আসে।
No comments:
Post a Comment